সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ড. ইউনূস ও ট্রুডোর

 

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ড. ইউনূস ও ট্রুডোর সাক্ষাৎ

স্থানীয় সময় মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নিউইয়র্কে গুরুত্বপূর্ণ বৈঠক হয় ড. ইউনূস এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পোস্ট থেকে এই সাক্ষাতের তথ্য জানা গেছে।

ড. ইউনূস এবারই প্রথম জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধান উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছেন। বৈঠকটি অনুষ্ঠিত হয় যখন বিশ্বব্যাপী বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা চলছে, যা বৈশ্বিক রাজনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে।

Dr. Justin Trudeau. Yunul holiday

বৈঠকের গুরুত্বপূর্ণ দিক

ড. ইউনূস এ সময়ে আরও কয়েকজন বিশ্বনেতার সঙ্গে বৈঠক করবেন, যার মধ্যে রয়েছেন পাকিস্তান, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ বৈঠকগুলোর লক্ষ্য আন্তর্জাতিক সহযোগিতা এবং সমৃদ্ধি বৃদ্ধির উপায় খুঁজে বের করা।

বিশ্বনেতাদের সঙ্গে সাক্ষাৎ

জাতিসংঘের এই অধিবেশনকে কেন্দ্র করে ড. ইউনূস বেশ কিছু আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গেও সাক্ষাৎ করার পরিকল্পনা করেছেন। এর মধ্যে রয়েছে বৈশ্বিক অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, মানবাধিকার এবং উন্নয়নমূলক ইস্যুগুলো নিয়ে আলোচনা।

ড. ইউনূসের ভূমিকা

প্রধান উপদেষ্টা হিসেবে ড. ইউনূসের ভূমিকা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার আন্তর্জাতিক অভিজ্ঞতা এবং বিশ্বনেতাদের সঙ্গে তার সংযোগ দেশের কূটনৈতিক প্রচেষ্টাকে আরও শক্তিশালী করবে।


ড. ইউনূসের এই জাতিসংঘের সফর এবং বিভিন্ন বৈঠক ভবিষ্যতে বাংলাদেশ এবং বৈশ্বিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।


মন্তব্যসমূহ